কবিতা পঞ্চের কীর্ত্তন

শূন্যের নন্দনে (পালনে পাঁচের মন)
প্রণয়মুখর
ঘুরতি পথের বাঁকে (সাত পাকে তাওয়াফ করা)


অন্নদার সংসারে
চলিতেছে (চয়ণ্) সাতের নামাতা—
সা/ত এ/কে সা/ত …
                সা/ত দু’/গুণে চোদ্/দ …
                                      তি/ন সা/তা এ/কু/শ …

চয়ণ্‌মুখরে
জাগিতেছে চরাচর, চারিধার …


(ব্রহ্মা বিষ্ণু মহেশ্বরে)
তিন পাগলের মেলা বসা নদীয়ার কূলে
(Trinity কিংবা) ত্রিনীতি তত্ত্বের পটভূমিকায়
ভাবের বাউল বলিতেছেন, ত্রিপিটকের দেশে
চয়ণ্-মুখরে জীবনের অর্থ
আলিফ লাম মিম
যালিকাল কিতাবু লা রাইবা ফিহি …
মৌমাছির মধুর গুঞ্জনে
ত্রিশপারা কোরান পড়ে মাওলানা বুলবুলি—

(ছয়ের) ছুরার ললিত সুরের
(সাতের) সৌয়াবে/সলাতে
পঞ্চের পালনে
ঝিরিঝিরি হাওয়ায় (সুরেলা দোলায়) দোলে আটের জান্নাত—

সা রে গা মা পা ধা নি
এই
সাতটা সুরের সংসারে/মাঝে

[কড়ি ও কোমলে]
(কোমল) রে, (কোমল) গা, (কড়ি) মা, (কোমল) ধা, (কোমল) নি
এই
পাঁচটা সুরের
নন্দন কাননে বাজিতেছে অ্যাটমের হৃদয় মাঝার—
বলিতেছে,
‘‘পুরানো নদির কূলে পুরানো বটের মূলে;
বাঁশী, তুমি বাজিতেছ নাকি আমি আমি বাজিতেছি? …’’

সুরের খেয়ায়
দুলিতেছে পারাপারের তরণী …

গাহিতেছে যাত্রী;
‘‘কণ্ঠে নিলেম গান, আমার শেষ পারানির কড়ি—
একলা ঘাটে রইব না গো পড়ি।।
আমার সুরের রসিক নেয়ে
তারে ভোলাব গান গেয়ে,
পারের খেয়ায় সেই ভরসায় চড়ি।।

পার হব কি নাই হব তার খবর কে রাখে—

দূরের হাওয়ায় ডাক দিল এই সুরের পাগলাকে।
ওগো তোমরা মিছে ভাব’,
আমি যাবই যাবই যাব—
ভাঙল দুয়ার, কাটল দড়াদড়ি।।’’


(পঞ্চের পালনে)
পাঞ্চজন্য বাজা কুরুক্ষেত্রে কাটিতেছে জীবনচরিত—
… পঞ্চভূত, পঞ্চেন্দ্রিয়, পঞ্চতন্ত্র,
পঞ্চশীল,
পঞ্চপাণ্ডব, পঞ্চপিতা, পঞ্চায়েতের দেশে
(পঞ্চভিত্তির
সমাজকাঠামোর) পঞ্চ ওয়াক্ত আযান শোনা যায়—

(এরিমাঝে)
বনের মাঝারে
গাহিতেছে কোকিল; সলাত আমার হৈল না আদায়! …
তবু
শ্যামলিমা বাঙ্গালায় জীবনের ভাষ্ প্রকাশনে
ভাষার কাননে
পঞ্চবর্গের বর্ণমালায়
বিনিময় করিতেছি পরাণকথার মালা …

(হরষে বিষাদ
কিংবা
বিষাদে হরষময়) চিত্তের রঞ্জনে শুনিতেছি ‘পঞ্চকবির গান’ …

কর্ম্মের সাধনে (সমাজসত্তায়)
নিতেছি
পাঁচ জনের পরামর্শ; করিতেছি (পাণছল্লা) পঞ্চবার্ষিক পরিকল্পনা …

(পাঁচতারকা হোটেল শোভিত) ধনুকুবেরের দেশে
হাঁটিতেছি
মিছিলমুখর রাজপথে—
(নীলকণ্ঠে) ধ্বনির ঝঙ্কারে বাজিতেছে
অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার সরব স্লোগান!

লড়াইয়ের
জ্যামিতিক বিন্যাসে, দোলায়
উঠিতেছে, নামিতেছে পাঁচ আঙ্গুলের (সাঙ্গঠনিক) মুষ্টিবদ্ধ হাত! …

কবি
লিখিতেছে কবিতা—
ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়/ পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি/ …
দান মারিতেছি মাঠেঘাটে,
দান করিতেছি মুখে—
দানের কাহিনী জানে দাঁতাল সংসার,
পেটের পাঁচনে
পাঁচকরসের কাহিনী জানেন রন্ধনশালার পাঁচক!

(পঞ্চের ব্যঞ্জনে)
দান মারা, দান করা (সংখ্যার একক) আমি,
শূন্যের মাঝারে
দশের দেশনা শুনিতে এসে
(দানবাক্সে) দান করি ‘দশ’ টাকা।
কারণ,
‘দশ’ শব্দের অর্থ [দ] দাতার [শ] অসীম শক্তি যোজক!

তিন পাগলের মেলায়
(দশে মিলে করি কাজে) পঞ্চের পালন শেষে
শবের যাত্রায় (দাতার দিশায়)
‘দশের’ দর্শন দেয় শ্মশানচারী মহেশ্বর!
দশের দর্শনী
আমাকে নিয়ে যাইবে
(নিরাকার) নিরানব্বৈ নামির আবাস শতরূপার নিবাসে,
এক-এর
[শ] অসীম শক্তিযোজক [ত] তারীর দর্শনে! …

কোটেশ্বর বলিতেছেন,
দান কর সৌয়াব হৈবে— ‘একক, দশক, শতক’ যাত্রায়
সহস্র, অযুত, লক্ষ,
নিযুত ও কোটির দর্শনে (আটের নন্দনে) পাইবে পঞ্চের পালন!

(দান মেরে খাওয়া) ধনুকুবেরের দেশে
দান করার মহিমা
জানিতেন (দানবীর) কর্ণ, হাজ্জ্বী মহম্মদ মহসীন—

নুলো ভিখারির কণ্ঠ থেকে ঝরিতেছে
দানের কীর্ত্তন;
শুনেন শুনেন ভাইবোন,
শুনেন দিয়া মন,
এক টাকা দান করিলে লক্ষ টাকার সৌয়াব হয়! …

চয়ণ্-মুখর দিনে
(জ-গ-ৎ কারণ) ত্রি-মাত্রিক ক্রিয়ার লীলায়;
[‘শ্’
অর্থ্যাৎ অসীম শক্তিযোজন্ +
‘ঊ’
অর্থ্যাৎ (নবরূপে) উত্তীর্ণ + ‘ল’ অর্থ্যাৎ লালকে]

প্রকৃতির নন্দনকাননে (জীবন পালনে)
কামিনী ফুলের
পাঁচটা পাপড়ি সাক্ষ্য দিতেছে পঞ্চের পালনকর্ত্তার—

রোশনাই জ্বেলে
(দিবাকরে)
আকাশে হাসিতেছে সূর্য্য, ঢালিতেছে ফোয়ারা …
ললিত লাবণ্যে
স্নানে
ভিজিতেছে নয়নতারা ফুলেরা,

সুরের মেলায়
গাহিতেছে; ভালবাসি ঐ আলোকধারা, পার্থিব পাথেয় …
উদাসী হাওয়ায় দোল খেয়ে খেয়ে
হাসিতেছে
কাঠগোলাপ ফুলের পাপড়িরা …

মৌমাছিরাও
গাহিতেছে গুণগুণ, সাধু, সা-ধু, সা-ধু …

***

{নারায়ণের ছবির উৎস— শ্রী শ্রী নারায়ণ মন্দির, নারায়ণ বাড়ী, দক্ষিণ ভূর্ষি, কেলিসহর, পটিয়া, চট্টগ্রাম; অন্যান্য ছবি ইণ্টারনেট থেকে সংগৃহীত।}

রচিত ও প্রকৃতিপুরুষ কর্ত্তৃক প্রকাশিত কবিতা, পঞ্চের কীর্ত্তন — তে সম্পাদিত।

২ Comments

  1. আপনি বরাবরই দক্ষ

    1. Author

      হ্যাঁ! কিন্তু দক্ষপন্থী না, শিবচারী … মন্তব্যের জন্য ধন্যবাদ … শুভেচ্ছা রহিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *