জনৈক সমাজতাত্ত্বিক বলিতেছেন, যেইদিন
ব-এর ওপর থেকে ঔ-কারের ঘোমটা খসিয়ে
উ-কারের প্রেমে পড়ে
(নূতন রূপের ঝলকে … পলকে …)
উত্তীর্ণন হৈল;
সেইদিন থেকে চাঁপাডাঙ্গার বৌয়েরা
ঘোমটা খসানো (ব্যাকরণ ভোলা) ‘বউ’ হয়ে গেল …
যাচ্ছে …
ব-দ্বীপ অঞ্চলে
বৌ কিংবা বহনের অস্তিত্বাদিকরের বিপরীতে
‘বউ’ কিংবা
বাহীর (নূতন রূপের ঝলকে … পলকে …) উত্তীর্ণনে
নির্ব্বাচন করছেন ‘বর’,
বাহীর রক্ষক!
এবং সমাজকে দিচ্ছেন চ তু র্দ্দো লা …
আম কাঁঠালের ডাল
আর কাজলা দীঘীর মনে
সাফলা-সালুক-ভরা-জলের-শরীর কাঁপানো মেয়েরা
এক্ষণ আর
দৃশ্যের আবহে … ক্যানভাসে …
চতুর্দ্দোলায় চড়ে বধু যায় না, ‘বৌ কথা কৌ’ পাখিদের দেশে …
আরণ্যক টিটো রচিত ও প্রকৃতিপুরুষ কর্ত্তৃক প্রকাশিত কবিতা, স্বয়ম্বরা — প্রকৃতিপুরুষ বানান রীতিতে সম্পাদিত।