… শূন্যে
উত্থান তোমার, তুমি এক > দিশাগ্রস্তন্-কারী!
দিশা থেকে
বিদিশার পাঠশালায়
‘(এ) দিশাগ্রস্তন্ (ই) সক্রিয়ণ্’ তোমাকে
বলিতেছি, ‘এই’, শোন গো—
তোমার
এলাকা কোথায়? কোথায় চলিতেছ? …
(তোমার) আগেও শূন্য, পরেও শূন্য … মাঝে তুমি, এ/ক!
ক্রিয়ার আলোকে,
বর্ণের বরণে ‘শূন্য’ হৈল, √শ্ + ঊ + √ন্ + য!
যাহা,
√অসীম শক্তিযোজন্ +
(নবরূপে) উত্তীর্ণ + √নাকরণ্~অন্্করণ্ + যায়ী!
অসীমযাত্রায়
তৃতীয় নয়নে দেখ, (… নাগার্জ্জুনের দেশে)
সেই
(.) বিন্দুরূপিণির ব্যপিত রূপের সূর্য্য—
যাহা;
গমন্ + অস্তিত্বাদিকরণ্ + লালক
অর্থাৎ
√গ্ + ও + ল = গোল (০)। (চক্রাকার) কালের চাকায়
ঘুরিতেছে—
চক্র =
চ + √ক্ + ঋৃ, যাহা; চায়ী + √করণ্ + আবর্ত্ত।
চক্রের চয়ণে যায়ী (পঞ্চ-ম-কার) তুমি
সহজ ‘মানুষ’,
সূর্য্যকে ডাকিতেছ, বর্ণের পঞ্চক স্বরে— যেমন:
√সত্-শক্তিযোজন্ +
(নবরূপে) উত্তীর্ণ + √যাওয়ণ্ + √আবর্ত্তন্ + যায়ী …
যাহা;
√স্ + ঊ + √য্ + √ঋ্ + য = সূর্য্য!
দাতার সূচকে
(জীবনদিশায়) দশে মিলে করি কাজে
যেই
তোমার উৎস ও দিশা; দশের দিশারী! …
দেখ, ঘুরিতেছে—
(সকাল) ছয়টা থেকে (দুপুর) বারটা,
(দুপুর) বারটা থেকে (সন্ধ্যা) ছয়টা,
(সন্ধ্যা) ছয়টা থেকে (রাত) বারটা,
(রাত) বারটা থেকে (সকাল) ছয়টা …
(চার গুণন ছয়)
চব্বিশের ষড়ায়তনে।
ভোর (…)
ছয়টা থেকে উত্থিত স-কাল (সাতটা) যাহা জানে।
তাই ত তুমিও
চারের চয়ণ্ এৰং ছয়ের কার্য্যময় শরীসাধনে
খাইতেছ
ছয় ঘণ্টা পর পর অ্যাণ্টিবায়োটিক
এৰং
ছয়ের কার্য্যদিবসে
করিতেছ কর্ম্মের সাধন, সাতের সপ্তাহে …
টিক্ … ঠিক্ … বেজে চলা
ঘড়ির কাঁটাটি মিথ্যা বলিতেছে না, নিশ্চয়! …
(পাদপদ্মে) কেন বা করিতেছ ষাষ্টাঙ্গে প্রণাম? …
(নীরলে) একটু ভাব ত দেখি—
‘আলিফ-লাম্-লাম-হা’ চারটা হরফ
এবং
‘তাশদীদ-যবর’
দুইটা হরকতের কারুকাজে
(ছয়ের নন্দনে)
কাহাকে ডাকিতেছ তুমি সুমধুর সম্ভাষণে? …
মোনাজাতে
তুলিতেছ যেই (দু ই) হাত; তাহার তালুতেই দেখ
ছয়টা রেখার বিন্যাস—
(আরৰী) গাণিতিক চিহ্নের বিজ্ঞানে যাহাতে পাইবে
কার্য্যময়
ডানহাতের তিনটা (ৰাঁকানো) রেখায়
আঠার,
বামহাতের তিনটা (ৰাঁকানো) রেখায়
একাশি!
যোগের সাধনে যাহা; নিরানব্বৈ নামির রূপরেখা, নিরাকারের দর্শন …
তাই বলিতেছে;
আমি তোমার নফসের মাঝে আছি কিন্তু তুমি আমাকে দেখিতেছ না! …
জলাঙ্গীর ঢেউয়ে ভেজা
বাঙ্গালার মাঠে ঘাটে
(ভাবের বাউলে) ধ্বনির প্রতিধ্বনি হৈতেছে—
বাড়ির পাশে আর্শিনগর সেথা পড়সী বসত করে,
একঘর পড়সী বসত করে, আমি একদিনেও না দেখিলাম তা’রে …
কিংবা
আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে দেখতে আমি পাইনি।
তোমায় দেখতে আমি পাইনি।
বাহির পানে চোখ মেলেছি, আমার হৃদয় পানে চাইনি॥
তাকাও
নিজের দিকে; বল, আত্ম নং বিধি …
শোন,
ভাবের বাউল আরো গাহিতেছে
: ক্ষ্যাপা তুই না জেনে তোর আপন খপর যাবি কোথায়।
আপন ঘর না বুঝে বাহিরে খুঁজে পড়বি ধাঁধায়।।
… শূন্যে উত্থান তোমার,
তুমি অদ্বৈতম্— প্রকৃতিপুরুষময় (দ্বৈত) ৰীজের একক!
(পরমা প্রকৃতিময়) ষড়ায়তনের নিবিড় সম্পাদনায়
সম্পাদিত তোমার জীবনকাঠামো! …
এস …
সংশয় দূর করা যাক,
দেখা যাক—
কাঁচের চুঁড়ির ঝঙ্কারে বেজে চলা সময়চেতনায়
কোথায়, কী ভাবে বাজিতেছে ষড়ায়তনের নিক্কণ্—
শোন,
গোপন কথার মণিহার— তোমার উত্থান সংবাদ:
বিশদ সৌন্দর্য্য উপভোগে জেগে ওঠা জীবনের
মর্ম্মার্থ সাধনে,
তোমার জনক-জননী;
(জীবনানন্দের কবিতার ভাষায়) হাযার বছর ধরে পৃথিৰীর পথে
দিশাগ্রস্তন্ করিয়াছে
দোঁহে;
(চুল তা’র কবেকার অন্ধকার) বিদিশার দিশায়—
(পাখির নীড়ের মত চোখের লালিত্যে)
এই যে
দিশাগ্রস্তন্ করা, (এ-বর্ণের মাত্রাহীনতায়)
পরস্পরে পথ হাঁটা, খোঁজা, জীবনের যাপিত মাত্রায় …
যাহা;
(ক্রিয়ার আলোকে,
বর্ণের বরণে)
দিশাগ্রস্তন্ + কারী (অর্থাৎ √এ + ক) অর্থাৎ এক! …
অতঃপর
(রূপনারায়ণের তীরে) নিস্তব্ধ সন্ধ্যার মধুর লগনে
দর্শনে
অপরূপ ব-দ্বীপ;
সৃজন উল্লাসে বলিয়াছে দোঁহে—
যদেতৎ হৃদয়ং তব তদস্ত হৃদয়ং মম,
যদিদং হৃদয়ং মম তদস্ত হৃদয়ং তব ...
মন্ত্রবৎ
এই
(দানন্ ক্রিয়ায়) হৃদয় থেকে দেহ/শুক্র/ৰীজের দানন্ …
যাহা;
‘√দানন্ + (নবরূপে) উত্তীর্ণন্ + সক্রিয়ণ্’ ক্রিয়া
অর্থাৎ
‘√দ্ + উ + ই’ অর্থাৎ ‘দুই’ …
সাধক বলিতেছেন,
দুইয়ের দাপানিতে দমে দমে চলিতেছে দেহের কারবার,
তিনের উত্থানে! …
মৃত্তিকার গর্ভে (‘দুই’-এর দান)
শ্যামল বর্ষার
জলজ-তারণে হয় তরঙ্গায়িত তিনের মাত্রা—
যাহা;
√তারণ্ + সক্রিয়ণ্ + নাকৃত~অন্কৃত। সংখ্যার ভাষায়;
√ত্ + ই + ন = তিন!
(প্রাণবাহী)
বিপুলা তরঙ্গ; (তরঙ্গায়িত) তিনের মাত্রায়
তর্ তর্
বেড়ে ওঠে … নূতন কুঁড়ির চয়ণিকায় হয় ‘√চয়ণ্ + অস্তিত্ব + রক্ষক’
অর্থাৎ √চ্ + আ + র = চার—
চারিধারে
সূর্য্যটাও চয়ণ্ করিতেছে আলো; শ্যামল পালনে
তুমিও
মাতৃগর্ভের সৃষ্টিতত্ত্বে (ভ্রণের চয়ণে)
পেয়েছ চার ও চল্লিশার পুরাণ; মেলেছ ডালপালা/হাত-পা!
অতঃপর
পেয়েছ (দশ মাস দশ দিন)
পালন্ রহস্যের আধারে
চয়ণিকার পঞ্চায়েৎ সংসার,
ব্যঞ্জনবাহী
জীবনের আস্বাদন! …
যাহা; √পালন্ + রহস্য + অস্তিত্ব + চায়ী
অর্থাৎ
√প্ + ঁ + আ + চ = পাঁচ—
পঞানন বিশ্বাস তুমি
গাহিয়াছ গান,
থাকিব নাকো বদ্ধঘরে দেখিব এইবার জগৎটাকে …
তাই
গর্ভ থেকে
পঞ্চের পালন শেষে
যবনিকায়
‘ছাদিতের যাওয়ণ্ রহস্যে’
নাড়ির বন্ধন ছেঁড়ে
[(ছয়ের) ছামার ছানা/ছা/ছাওয়াল/ছেলে] বাহির হয়েছ;
(দর্শনে
সাত-পাকের জগৎ! …)
যাহা;
√ছাদিত + যাওয়ণ্ রহস্য = √ছ + য় অর্থাৎ ‘ছয়’—
এই যে,
দিশাগ্রস্তন্-কারী*১ থেকে
ছাদিত-যাওয়ণ্ রহস্য*৬; যাহা ‘ষ ড় আ য় ত ন’
এৰং
সময়চেতনা! …
যাহার মাধ্যমে করেছ অর্জ্জন, সত্যম্ সাতের সত্যায়ণ—
তুমিই সম তান …
তুমিই সন্তান … তুমিই সম্পৎ …
সাতের সংসারী জানে;
সাত =
√স্ + আ + ত অর্থাৎ √সত্-শক্তিযোজন্ + অস্তিত্ব + তারী!
সাতের সংসারে
অস্তিত্বের টঙ্কারী তুমি আটের নন্দন—
আট অর্থাৎ
√আ + ট = অস্তিত্ব + টঙ্কারী!
খেলিতেছ বিশ্বলয়ে, কট্ কট্ কট্ … ছক্কাআআ …
কাঁপিতেছে মাঠ;
হাঁকাইতেছ চার, ছয়ের বাউণ্ডরী …
তা তা থৈ থৈ,
তা তা থৈ থৈ, তা তা থৈ থৈ … নাঁচিতেছে উদ্দাম গ্যালারী …
মারিতেছ টোকা,
জীবনের সদর ভবনে—
বলিতেছ
(এ-ই) সুস্থ আছেন ত; সবাই? …
মহামতি বুদ্ধের উচ্চারণেও (তুমি) বলিতেছ; সব্বে সত্তা সুখিতা ভবন্ত …
অস্তিত্বের টঙ্কারে
রাজনীতির মঞ্চে
(কবির বয়ানে) বাঙ্গালির নেতাও বলিতেছেন:
মোর নাম
এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরেই লোক
আর কিছু নয়,
এই হোক শেষ পরিচয়। …
আটের মাঝারে
(শব্দশক্তির স্পন্দনে) টুংটাং বাজিয়া চলা
তোমার
শরীরের মাঝেও (চলিতেছে)
কাইনেটিক এৰং পটেনশিয়াল এনার্জ্জির নয়টা কারুকাজ—
নয়
কিংবা নায়ের নন্দনে
ইলাষ্টিক-এনার্জ্জি যাহা জানে! …
যেইসময়ে পড়িবে টান
বুঝিবে সেইসময়ে মর্ম্মের বেদন …
আপাততঃ
ললিতলাবণ্যময় শরীরের চামড়ায়
একটু (চিমটিকাটা) টান দিয়ে দেখিতে পার! …
এ ই
(টঙ্কারণ্
অস্তিত্ব
নাকৃত~অন্্কৃত) টানের মায়ায়
চলিতেছে
জ গ ৎ স ং সা র …
টান লাগলেই আসে … টান লাগলেই যায় …
দমের মাঝারে
সাধুটাও
মারিতেছে টান সাধের চরসে …
লভিতে সাতের সিদ্ধি— সিদ্ধার্থ— সিদ্ধ অর্থ, জীবনের! …
তাই
লভিতে সঙ্গ (পালকের টঙ্কারণে)
উচ্চারণ করিয়াছি, প-ট্ … প-ট্ … প-ট্ …
এই দেখ
(জীবনবোধের উপকূলে)
তোমার টানেই
ছুঁটিয়া আসিয়াছি (ষ ড় আ য় ত নে র) সখা!
অতএব,
হ্ও অন্, সংখ্যার গণিতযাত্রায়, চলমানে …
লাকিসেভেনের রঙ্গীন ধরায়, সময়ের পঞ্জিকায় …
স-ম-য় বহিয়া যায় কোন্ সেই অজানায় …
না জানিয়াও
জীবনমার্গের (আটের) খপরে দেখিবে কেবল,
√ন + য়
অর্থাৎ ‘নয়ে’
‘√নাকৃত~অন্্কৃত + যাওয়ণ্ রহস্য’ জাগা (রহস্যবিতানে)
দিশাহীন তুমি, ‘এক’!
তাকাও সম্মুখে, দেখ বিন্দুরূপিণী ‘শূন্য’ রহিয়াছে দাঁড়িয়ে,
তোমাকে বরণে— তুমি ০ ১ ০ …
নয়ের দর্শনে পাইবে নয়নের দেখা
অতঃপর
দাতার সূচকে পাইবে বিদিশার দিশা …
নতুবা
ঘুরিয়া ঘুরিয়া মরিয়া যাইবে ধানসিঁড়ি নদিটির নীড়ে …
ছিপ্ছিপে
শরের ভেতর, নিরালা নিঝুম নীড়ে, পাইবে না জীবনানন্দ …
(তুঁহু মম শ্যামসমান) ‘মরণ’ শব্দের গঠন দেখ,
সন্ধির বিচ্ছেদে
যাহা
√মর + অণ্-কৃত (অর্থাৎ ‘ণ’) = মরণ!
এইখানে;
‘ণ’ বর্ণের (পেছনে ক্রিয়াহীন)
সামনের ক্রিয়ায়, মাত্রায় ‘√মিত~রক্ষক~অণ্-কৃত’ হৈল ‘ম-র-ণ’! …
যাহার ফলেই
রূপনারায়ণের তীর ছেড়ে পালিয়ে যাওয়া পাখির
(আটকুটুরি নয় দরযাময়) খাঁচার দিশায়,
জীবের দিশায়;
রসনাবিলাসের এই ধরাধাম
(খাদ্যশিল্পের)
চক্রের লীলায়, যোগবিয়োগের কাটাকুটি খেলায়
চলমান/নাকৃত~অন্্কৃত …
ফলতঃ
জীব নাকৃত~অন্্কৃত …
শব্দের গঠনে যাহা; √জীব + ন = জীবন! …
করিও পাঠ, ‘ইকোলজী’; জানিবে বিশদ …
(ত্রি-মাত্রিক) জীবনৰোধের উপকূলে, রূপনারায়ণের তীরে;
অণ্-কৃত (ণ)
নাকৃত~অন্্কৃত (ন)
‘চলমানতার সূত্র’ পাঠে নান্দিকার তুমি!
(জীবনের নন্দনকাননে)
এইবার
(‘ন’ বর্ণের
মাত্রার পিছনে ও সামনের ক্রিয়ায়)
নয়
‘নাকরণে’
নয় ‘অন্’ কর,
লভিতে বিন্দুরূপিণির নয়ন দর্শন! …
তাকাও; দেখিবে দিক, দশ— দিশ্ … বিদিশার দিশা …
‘নয়’
নাকৃতে থাকিবে না ‘নয়’— (অন্্কৃতে)
থাকিবে নয়নে, নয়নে নয়ন রাখিয়া কহিবে যে কত কথা,
নীরবে গাহিবে গান—
নয় থাকিলে আরো
কিছুটা সময়, নয় রাখিলে হাতে এ-ই হাত …
(পঠনে) পটভূমিকা;
পট্ অন কর, (পট/চিত্রে ফোটা) নয়নের পটভূমিকায় …
যতৈ
ব্যাকরণ পড় (√ন্ ী+ অন্ = নয়ন) …
নয়ের দর্শন না পাইলে পাইবে না নয়নের দেখা …
পূর্ব্ব পশ্চিম, উত্তর, দক্ষিণ,
ঈশান, অগ্নি,
নৈর্ঋত, বায়ু, উর্দ্ধ, অধঃ
ঘুরিয়াও জানিবে না তুমি কোথায় আসিয়াছ! …
এক থেকে
নয়ের ঘূর্ণনে, দশকযাত্রায় (…)
দশের
(কালিক) আবর্ত্তন্
নাকৃত~অন্্কৃতে না পাইলে (বিন্দুরূপিণির) নয়ন ‘দর্শন’ …
√দশ্ + ঋ্ + ন = দর্শন!
(এইরূপ)
ব্যা/করণ পাঠে
বুঝিবে না কোন ক্ষণে,
(কাজের লালকে) নয়নের সাথে কাজলের কী কথা! …
[‘‘বিন্দুরূপিণীর নয়ন দর্শন” ইকতিজা আহসান সম্পাদিত ‘বিবিধ’ (ডিসেম্বর সংখ্যা। ১২ তম বর্ষ, ৬০ তম সংখ্যা।) পত্রিকায় পূর্ব্বে প্রকাশিত। বর্ত্তমানে ইষৎ সংশোধিত এবং পরিবর্দ্ধিত রূপে প্রকৃতিপুরুষে প্রকাশিত হৈল]
*** ছবি: ইণ্টারনেট থেকে সংগৃহীত
আরণ্যক টিটো রচিত ও প্রকৃতিপুরুষ কর্ত্তৃক প্রকাশিত কবিতা, ( . ) বিন্দুরূপিণীর নয়ন দর্শন — প্রকৃতিপুরুষ বানান রীতিতে সম্পাদিত।